প্রাথমিক বিদ্যালয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের নির্দেশ

school.jpg

প্রতিদিন ডেস্কঃ জেলায় জেলায় ৫০টি জাতীয় পতাকা নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর র‌্যালিসহ স্থানীয় প্রশাসন আয়োজিত অন্যান্য অনুষ্ঠানে প্রাথমিকের শিক্ষক-কর্মকর্তাদের অংশ নিতে নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। সোমবার (১ নভেম্বর) অধিদফতর থেকে এক  আদেশে এই নির্দেশ দেওয়া হয়।

আদেশে বলা হয়, জাতীয় পর্যায়ের কর্মসূচি অনুযায়ী, স্থানীয় প্রশাসন দেশের ৬৪ জেলায় এই র‌্যালির আয়োজন করবে আগামী ১৬ ডিসেম্বর। এই কর্মসূচিসহ স্থানীয় প্রশাসনের আয়োজিত মুক্তিযোদ্ধা সমাবেশ ও অন্যান্য অনুষ্ঠানে কর্মকর্তা ও শিক্ষকদের অংশগ্রহণ নিশ্চিত করতে বিভাগীয় উপ-পরিচালকদের নির্দেশ দেওয়া হয়।

শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধভিত্তিক জাতীয় কুইজ, রচনা প্রতিযোগিতা, সংগীত, চিত্রাঙ্কন ইত্যাদি প্রতিযোগিতার আয়োজন করতে হবে। জাতীয়ভাবে সেরাদের পুরস্কার দেওয়ার ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়।

দেশব্যাপী স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মেলার আয়োজন করতে হবে। নতুন প্রজন্মের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মুক্তির উৎসব করতে হবে স্বল্প সময়ের মধ্যে।

প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সুবর্ণজয়ন্তী উপলক্ষে কর্নার করতে হবে। দাফতরিক চিঠিপত্রে ও অন্যান্য দাফতরিক কাজে সুবর্ণজয়ন্তীর লোগো ব্যবহার করতে হবে। থিম সং সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

ঢাকা মহানগীর ৫০ জন শিক্ষার্থীকে শহীদ বুদ্ধিজীবী কবরস্থান, রায়ের বাজার বধ্যভূমি স্মৃতি যাদুঘর পরিদর্শনের ব্যবস্থা করতে হবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top