আফগানিস্তানকে হারিয়ে ভারত সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখলো

india.jpg

প্রতিদিন ডেস্কঃ বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নেমেছিল ভারত। সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে আফগানদের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বিরাট কোহলিদের। প্রথম দুই ম্যাচে বাজে পারফরম্যান্সের পর বৃহস্পতিবার ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে দুর্দান্ত কাটিয়েছে তারা। রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ঝড়ো ব্যাটিংয়ে ভারত ২ উইকেট হারিয়ে ২১১ রান সংগ্রহ করে। কঠিন সেই লক্ষ্য তাড়া করতে নেমে আফগানিস্তান ৭ উইকেট হারিয়ে থেমে যায় ১৪৪ রানে। ফলে ৬৬ রানের বড় জয়ে ভারতের সেমির স্বপ্ন বেঁচে থাকলো।

ভারতের দেওয়া ২১১ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে শুরুটাই ভালো হয়নি আফগানিস্তানের। দলীয় ১৩ রানে ওপেনার মোহাম্মদ শেহজাদ (০) বিদায় নেন। পরের ওভারে সাজঘরে ফেরেন আরেক ওপেনার হযরতউল্লাহ জাজাই (১৩)। এরপর রানের গতি বাড়লেও নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান, ফলে বড় জুটি গড়া হয়নি তাদের। ৬৯ রানে ৫ উইকেট হারিয়ে ‘বিনাযুদ্ধে হারের’ দ্বারপ্রান্তে ছিলো মোহাম্মদ নবীর দল।

সেখান থেকে ৬ষ্ঠ উইকেট জুটিতে মোহাম্মদ নবী ও করিম জান্নাত মিলে ৩৮ বলে ৫৭ রান করে ম্যাচ জমিয়ে তুলেছিলেন। কিন্তু ৩২ বলে ২ চার ও ১ ছক্কায় নবী ৩৫ রান করে আউট হলে ফের ছন্দপতন ঘটে আফগান ব্যাটিং অর্ডারে। করিম জান্নাত ২২ বলে ৪২ রানে অপরাজিত থাকেন। এই দুই ব্যাটারের ব্যাটিং দৃঢ়তায় আফগানিস্তান শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান করতে পারে।

ভারতের বোলারদের মধ্যে মোহাম্মদ শামি ৩২ রান খরচ করে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন। এছাড়া রবিচন্দন অশ্বিন ১৪ রানে নিয়েছেন দুটি উইকেট।

এর আগে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়ে তাণ্ডব চালান ভারতীয় দুই ওপেনার। তাদের ব্যাটিংয়ে ভারত ২ উইকেটে ২১০ রান তুলেছে। চলতি বিশ্বকাপে এটি এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top