করোনা মহামারির কারণে জেএসসি-জেডিসিও হবে না

jsc-jdc.jpg

প্রতি‌দিন ডেস্ক: করোনা মহামারির কারণে প্রাথমিক সমাপনীর মতো এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাও হবে না। অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়নে নবম শ্রেণিতে উত্তীর্ণ হবে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডকেও একই নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অর্থাৎ জেডিসি পরীক্ষাও হচ্ছে না। মঙ্গলবার (৯ নভেম্বর) এই নির্দেশনা জারি করেছে আন্তঃশিক্ষা শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

এর আগে গত ৪ নভেম্বর মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করতে শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

মঙ্গলবার (৯ নভেম্বর) আন্তঃশিক্ষা শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে পরীক্ষা না নেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

বিজপ্তিতে জানানো হয়, করোনা সংক্রমণের সার্বিক পরিস্থিতি ও শ্রেণিকক্ষের শিক্ষা কার্যক্রম বিবেচনায় ২০২১ সালের জেএসসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ অবস্থায় স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানকে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে।

৬ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ করতে নির্দেশনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

এর আগে করোনা সংক্রমণের পরিস্থিতিতে পঞ্চম শ্রেণির সমাপনী ও অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষা নেওয়া হবে না বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top