বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ব্র্যাক ব্যাংক-এর ‘এভরি পেইজ ম্যাটারস’ শীর্ষক রিসাইক্লিং উদ্যোগ

BRAC-Bank-Logo.jpg

ঢাকা অফিসঃ পরিবেশের প্রতি দৃঢ় অঙ্গীকারের অংশ হিসেবে ব্র্যাক ব্যাংক ‘এভরি পেইজ ম্যাটারস (Every Page Matters)’ শীর্ষক একটি রিসাইক্লিং উদ্যোগ গ্রহণ করেছে।
ব্র্যাক ব্যাংক অফিসের পুরনো ও অব্যবহারযোগ্য কাগজ রিসাইক্লিং করে ক্লিপবোর্ড, বক্স, নোটবুক, কার্টুনের মত প্রয়োজনীয় সামগ্রী তৈরি করছে।
সারা বিশ্বে কর্পোরেট প্রতিষ্ঠানসমূহের ব্যবসা পরিচালনা করতে গিয়ে পরিবেশের প্রতি দায়িত্বশীলতাকে একটি দায়বদ্ধতা হিসেবে দেখা হচ্ছে। এ পরিপ্রেক্ষিতে ব্র্যাক ব্যাংক অফিসে জিরো-ওয়েস্ট পলিসি গ্রহণ করেছে। একজন রিসাইক্লিং পার্টনারের সহায়তায় ব্র্যাক ব্যাংক ইতোমধ্যেই ১৩৫ টন কাগজ রিসাইকেল করেছে।
এই রিসাইক্লিং উদ্যোগটির পরিধি আরও বড় করতে সারা দেশের বিভিন্ন অফিস থেকে অব্যবহারযোগ্য কাগজ এবং স্টোর থেকে পুরনো কাগজ সংগ্রহ করে পার্টনারের সাহায্যে রিসাইক্লিং করা হচ্ছে।
এই কাগজ রিসাইক্লিং উদ্যোগ সম্পর্কে ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন বলেন, “গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজ-এর সদস্য হিসাবে ব্র্যাক ব্যাংক মানুষ, ধরিত্রী ও সমৃদ্ধি এই দর্শনে বিশ্বাস করে। আমরা পরিবেশকে নির্মল ও পৃথিবীকে সবার জন্য বসবাসযোগ্য রাখতে কাজ করি। আমরা টেকসই উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের কার্বন নির্গমন হ্রাসে অবদান রাখি।”
তিনি আরও বলেন, “ব্র্যাক ব্যাংক-এ আমরা কর্মকর্তাদের মধ্যে রিসাইক্লিংয়ের অভ্যাস গড়ে তুলতে কাজ করি। আমরা মনে করি, আমাদের এই রিসাইক্লিং উদ্যোগ আমাদের সহকর্মীদের টেকসই কার্যক্রমে উদ্বুদ্ধ করবে এবং ইন্ডাস্ট্রিকে এই কার্যক্রমে ছাড়িয়ে যেতে অনুপ্রাণিত করবে। আমরা আগামীতে ব্যাংকের সকল রিসাইকেলযোগ্য সামগ্রীকে এই উদ্যোগের আওতায় নিয়ে আসবো এবং পরিবেশ রক্ষায় আরও প্রচেষ্টা গ্রহণ করবো।”

ব্র্যাক ব্যাংক লিমিটেড সম্পর্কে:
ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৩৭৩ টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ৭৫০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। তের লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ২০ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!