টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি

fsdgrea.jpg

খেলা প্রতিদিন:ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ নিয়ে বাংলাদেশের অস্বস্তির শেষ নেই। কিন্তু আইসিসির বার্ষিক হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছে বাংলাদেশ। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে জায়গা করে নিয়েছে আট নম্বরে। সংক্ষিপ্ত ফরম্যাটের র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে শ্রীলঙ্কারও। তারাও একধাপ এগিয়ে নবম স্থানে জায়গা করে নিয়েছে। আফগানিস্তান অবশ্য দুই ধাপ পিছিয়েছে। রয়েছে দশম স্থানে।

হালনাগাদে ২০১৯ সালের মে থেকে ২০২১ সালের মে পর্যন্ত হওয়া ম্যাচগুলোর ৫০ শতাংশ বিবেচনায় নেওয়া হয়েছে। তার পরের সিরিজগুলো থেকে নেওয়া হয়েছে শতভাগ।
সংক্ষিপ্ত ফরম্যাটে গত বিশ্বকাপে ভালো না করলেও ফর্ম দুর্দান্ত ছিল ভারতের। ২৭০ রেটিং নিয়ে তারা রয়েছে শীর্ষে। দুইয়ে থাকা ইংল্যান্ডের রেটিং ২৬৫। ২৬১ রেটিং নিয়ে তিনে রয়েছে পাকিস্তান। একধাপ আগানো দক্ষিণ আফ্রিকা রয়েছে চতুর্থ স্থানে, তাদের রেটিং ২৫৩। উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ারও। একধাপ এগিয়ে তারা রয়েছে পাঁচে। দুই ধাপ পিছিয়ে পড়ে নিউজিল্যান্ডের স্থান হয়েছে ৬। ওয়েস্ট ইন্ডিজ সাত, তাদের রেটিং ২৪০। ২৩৩ রেটিং নিয়ে বাংলাদেশ রয়েছে তার পরেই।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে অবশ্য কোনও পরিবর্তন নেই বাংলাদেশের। তাদের মতো একই দশা শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের। ৯৫ রেটিং নিয়ে সাতে রয়েছে বাংলাদেশ। তার পরেই যথাক্রমে অবস্থান শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের।
এই র‌্যাঙ্কিংয়ে এক রেটিং পয়েন্টের ব্যবধান রেখে শীর্ষে অবস্থান নিউজিল্যান্ডের (১২৫)। ১২৪ রেটিং নিয়ে দুইয়ে ইংল্যান্ড। ১০৭ রেটিং নিয়ে তিনে অস্ট্রেলিয়া, ১০৫ রেটিং নিয়ে চারে ভারত। ১০২ রেটিং পাওয়া পাকিস্তান অবস্থান করছে পাঁচে

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top