বেইজিং অলিম্পিক বয়কটের আহ্বান তুর্কি উইঘুর মুসলিমদের

image-516919-1644051307.jpg

ডেস্ক রিপোর্ট: উইঘুর মুসলিম সংখ্যালঘুদের ওপর নির্যাতনের জন্য চীনের বেইজিংয়ে ২০২২ সালে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিক বয়কটের আহ্বান জানিয়েছেন তুর্কি উইঘুর মুসলিমরা।

তুরস্কের সংবাদমাধ্যম আল সাবাহর এক প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীরা শহরের তুর্কি অলিম্পিক কমিটির ভবনের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করেন। বিক্ষোভকারীরা অলিম্পিকে অংশগ্রহণকারীদের চীনের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কথা বলার আহ্বান জানিয়েছেন।

‘চীন গণহত্যা বন্ধ কর,’ ‘মুসলিমরা ঘুমিও না, তোমার ভাইদের জন্য রুখে দাঁড়াও,’ বিক্ষোভকারীরা এসব স্লোগান দেয়, রাস্তা অবরোধ করে তারা এই সব স্লোগান দেয়।

পরবর্তীতে তুর্কি পুলিশ বিক্ষভকারীরা চীনা কনস্যুলেটের দিকে যেতে চাইলে বাধা দেয়। .

বিক্ষভে অংশ নেওয়া ২৬ বছর বয়সী ছাত্র আবদুল্লাহ মুদিনোলু বলেন, এই শীতকালীন অলিম্পিক তুষার উপর নয়, রক্তের উপর অনুষ্ঠিত হচ্ছে।

বিক্ষোভকারীদের একজন বলেন, উইঘুরদের বিরুদ্ধে নির্যাতন, নিষ্ঠুরতা ও গণহত্যা চালানো চীনের অলিম্পিক আয়োজন করার অধিকার নেই। তার স্বজনেরা চীনের বন্দিশিবিরে নির্যাতিত হচ্ছেন বলেও তিনি দাবি করেন।

প্রায় ৫০ হাজার উইঘুর তুরস্কে বসবাস করে। মধ্য এশিয়ার বাইরে সবচেয়ে বড় উইঘুর প্রবাসী জায়গা দিয়েছে তুরস্ক। উইঘুরদের সঙ্গে তুর্কিদের জাতিগত, ধর্মীয় এবং ভাষাগত সম্পর্ক রয়েছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top
error: Content is protected !!