চীনকে ছাড়িয়ে ২০২৩ সালে জনবহুল দেশ হবে ভারত: জাতিসংঘ

jhhgjhjkjk.jpg

আন্তর্জাতিক ডেস্ক//আগামী ১৫ নভেম্বর নাগাদ বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে উন্নীত হবে। সোমবার সোমবার জাতিসংঘ প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। এতে আরও বলা হয়েছে, ২০২৩ সাল নাগাদ ভারত জনসংখ্যার দিক থেকে চীনকে ছাড়িয়ে যাবে এবং বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশে পরিণত হবে। প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, উচ্চ হারে জনসংখ্যা বৃদ্ধি অর্থনৈতিক প্রবৃদ্ধিকে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে।

বিশ্ব জনসংখ্যা দিবসে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদন অনুসারে, এই বছরের নভেম্বর মাসের ১৫ তারিখে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে উন্নীত হবে। ২০৩০ সালে তা ৮৫০ কোটি এবং ২১০০ সালে তা ১০৪০ কোটিতে পৌঁছাবে।
ভারতের দেশীয় আদমশুমারি অনুসারে, ২০১১ সালে দেশটির জনসংখ্যা ছিল ১২১ কোটি। যা এক দশক আগে পরিচারিত হয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে ২০২১ সালের আদমশুমারি সরকার পিছিয়ে দিয়েছে।
জাতিসংঘের তথ্য অনুসারে, ১৯৫০ সাল থেকে বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির গতি মন্থর রয়েছে। ২০২০ সালে ১ শতাংশের কম ছিল।

২০৫০ সাল পর্যন্ত জনসংখ্যার বৃদ্ধির অর্ধেকের বেশি মূলত আটটি দেশকেন্দ্রিক হবে। এগুলো হলো- কঙ্গো, মিসর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন ও তাঞ্জানিয়া।
সাব-সাহারান আফ্রিকার দেশগুলো ২০৫০ সাল পর্যন্ত অর্ধেকের বেশি জনসংখ্যা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

তবে ২০২২ থেকে ২০৫০ সাল পর্যন্ত ৬১টি দেশে জনসংখ্যা ১ শতাংশ বা তার বেশি কমতে পারে। জন্মহার কমে যাওয়াতে জনসংখ্যা কমবে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, জনসংখ্যা বৃদ্ধির এই সামগ্রিক গুরুত্বপূর্ণ পর্যায় আমাদের এই গ্রহের প্রতি যত্নবান হওয়ার অভিন্ন দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেয়।

তিনি আরও বলেন, এটি বর্তমান সময়েও আমাদের একে অন্যের প্রতি প্রতিশ্রুতির ঘাতটিরই প্রতিফলন।

সূত্র: রয়টার্স

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!