ফিনল্যান্ড ও সুইডেনের সঙ্গে নিরাপত্তা চুক্তিতে সম্মত যুক্তরাজ্য

bjhb.jpg

বিদেশ ডেস্ক:সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে পারস্পারিক নিরাপত্তা চুক্তিতে সম্মত হয়েছে যুক্তরাজ্য। এই চুক্তির ফলে কোনও দেশ আক্রান্ত হলে অপর পক্ষ তাদের সহায়তায় এগিয়ে আসবে। দেশ দুইটির ন্যাটো জোটে যোগ দেওয়া নিয়ে বিতর্কের মধ্যে চুক্তি সই করতে উভয় দেশ সফর করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। চুক্তিতে আরও বলা হয়েছে, যুক্তরাজ্য সংকটে পড়লে সহায়তায় এগিয়ে আসবে সুইডেন ও ফিনল্যান্ড।

বরিস জনসন এবং সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে এই সহযোগিতা ‘আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে’। পরে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে দ্বিতীয় চুক্তির ঘোষণা দেওয়া হয়।
জনসন বলেন যুক্তরাজ্য এবং ফিনল্যান্ডের এই ‘আন্তরিক ঘোষণায়’ প্রতিফলিত হয়েছে যে, ‘আমরা সময়ের চরম সংকটের’ মধ্য দিয়ে যাচ্ছি। তিনি জোর দিয়ে বলেন, ফিনল্যান্ড ন্যাটো প্রতিরক্ষা জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে স্বল্পমেয়াদের শুন্যস্থান পূরণ এই চুক্তির লক্ষ্য নয়। বরং এর লক্ষ্য দুই দেশের মধ্যে বিশ্বাসের সঞ্চারণ।
ফিনল্যান্ডে সংঘাত ছড়িয়ে পড়লে সেখানে ব্রিটিশ জুতোর ছাপ পড়বে কিনা জানতে চাইলে বরিস জনসন বলেন, সামরিক সহায়তার প্রস্তাব দেওয়া হবে তবে সহায়তার ধরণ নির্ভর করবে অপর পক্ষের অনুরোধের ওপর।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো জানান, তার দেশের ন্যাটো জোটে যোগ দেওয়ার ক্ষেত্রে যুক্তরাজ্যের জোরালো সমর্থন রয়েছে। লন্ডনের এই ভূমিকার ব্যাপক প্রশংসা করেন তিনি।

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top