ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার প্রণয় ভার্মা

Pranay-Varma-kp.jpg

বিদেশ ডেস্ক:বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার পদে বিক্রম কুমার দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন প্রণয় ভার্মা। এর আগে ওই পদে যুক্তরাষ্ট্রে ভারতের বর্তমান ডেপুটি চিফ অফ মিশন সুধাকর দালেলাকে নিয়োগ দেয়া হতে পারে বলে জানিয়েছিল দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

এবারও হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে প্রণয় ভার্মাকে বাংলাদেশে দেশটির হাইকমিশনার হিসেবে নিয়োগের তথ্য মঙ্গলবার জানানো হয়েছে।

বিক্রম দোরাইস্বামীকে দেশটি যুক্তরাজ্যের হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে। তাই এবার তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন দেশটির আরেক জ্যেষ্ঠ কূটনৈতিক প্রণয় ভার্মা।

বাংলাদেশে ভারতের হাইকমিশনারের পদটি বরাবরই গুরুত্বপূর্ণ। প্রতিবেশী দুই দেশের সম্পর্ক যেকোনো সময়ের চেয়ে এখন অনেক ভালো। সীমান্ত, যৌথ নদী থেকে শুরু করে বাণিজ্যেও রয়েছে বড় ধরনের যোগাযোগ।

সেই সঙ্গে ভারতের পররাষ্ট্রনীতি ‘প্রতিবেশী প্রথম’ নীতিতেও বাংলাদেশের গুরুত্ব রয়েছে বলে বলা হয়। তাই একজন দক্ষ ব্যক্তিকে এই পদে নিয়োগ প্রত্যাশিত বলেও সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে।

ভারতের ফরেন সার্ভিসে ১৯৯৪ সালে যোগ দেয়া ভার্মা ২০১৯ সালের ২৫ জুলাই ভিয়েতনামে রাষ্ট্রদূত নিযুক্ত হন। কূটনীতিক হিসেবে তিনি হংকং, সানফ্রানসিসকো, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতে কাজ করেছেন।

ভিয়েতনামে রাষ্ট্রদূত হওয়ার আগে প্রণয় ভার্মা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্ব এশিয়া বিভাগে ২০১৭ থেকে কাজ করেন। তার আগে ভারতের পরমাণু কূটনীতি হিসেবে অ্যাটমিক এনার্জিতে অধিকর্তারও কাজ করেছেন।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক প্রণয় প্রথমে টাটা স্টিলে কাজ করেছেন। ক্যালিফোর্নিয়ার মিডলবারি ইনস্টিটিউট থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রিও নিয়েছেন তিনি।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!