চট্টগ্রাম সিএমএসএমই বাণিজ্য মেলায় নারী উদ্যোক্তাদের অর্থায়ন ও বিপণন সুবিধা দিচ্ছে ব্র্যাক ব্যাংক

Ctg-Trade-Fair-1.jpeg

ঢাকা অফিসঃ চট্টগ্রাম উইমেন চেম্বার আয়োজিত ২য় বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্য মেলায় অংশ নিচ্ছে ব্র্যাক ব্যাংক

অর্থায়ন সুবিধা ও ব্যবসা প্রসারের জন্য বিপণন প্ল্যাটফর্ম প্রদানের মাধ্যমে চট্টগ্রামের নারী উদ্যোক্তাদের ব্যবসা সম্প্রসারণে ও বাজার সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করছে ব্র্যাক ব্যাংক।

পাহাড়তলীর আমবাগান রোডের শহীদ শাহজাহান মাঠে চলমান দ্বিতীয় ‘বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্য মেলা ২০২২’ এর অন্যতম পৃষ্ঠপোষক হিসেবে আছে ব্র্যাক ব্যাংক। মেলায় অংশ নিয়ে গ্রাহকদের সাথে সরাসরি মতামত বিনিময়ের মাধ্যমে ব্যাংকিং সেবার এবং সহজ ঋণ সুবিধার তথ্য প্রদান করছেন ব্র্যাক ব্যাংক এর কর্মকর্তাবৃন্দ।

চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মাসব্যাপী এ মেলার আয়োজন করছে। গত ৭ জানুয়ারি, ২০২২ মেলার উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি। এ সময় চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী উপস্থিত ছিলেন।

দুইশত এর বেশি উদ্যোক্তা, যার বেশির ভাগই নারী, তৈরি পোশাক, হস্তশিল্প, বাসা-বাড়ি সজ্জা, চামড়া ও জুতো, বাসনকোসন, প্লাস্টিক, ইলেকট্রিক সহ নানা পণ্য প্রদর্শন করছেন।

সিএমএসএমই উদ্যোক্তারা যখন দীর্ঘ মহামারীর প্রেক্ষিতে উৎপাদন ও বিক্রি পূর্বের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নেয়ার জন্য প্রাণন্তর চেষ্টা করছেন, তখন এই মেলা তাদের পণ্য প্রসার ও বিপণনের সুযোগ দিয়েছে এবং আয়ের পথ সৃষ্টিতে সাহায্য করেছে।

ব্র্যাক ব্যাংক এর নারী উদ্যোক্তা ও এইচআরএস প্লাস্টিকের স্বত্বাধিকারী নাজমা আক্তার তাঁর ইলেকট্রিক ও রান্নাঘরের সামগ্রী প্রদর্শন করছেন। চট্টগ্রামের শান্তিনগরের বোগারবিলে তিনি কারখানা পরিচালনা করেন। পরিবারের সাথে সৌদি আরবে থাকার সময় তিনি এ ব্যবসাটি চালু করার আইডিয়া পান।

দেশে ফেরত আসার পর তিনি পরিবারের সাথে কারখানাটি প্রতিষ্ঠা করেন। বাংলাদেশে একজন নারীর জন্য ইলেকট্রিক্যাল পণ্য তৈরির ব্যবসায় নামা খু্বই অস্বভাবিক। ব্যবসা শুরু করতে গিয়ে তিনি কাঁচামাল, বাজার সুবিধা, পণ্যের গ্রহণযোগ্যতা, মূল্য সহ নানা বিষয়ক প্রতিবন্ধকতার সম্মুখিন হন। তাঁর দৃঢ় সংকল্পের কারণে তিনি বাধা অতিক্রম করতে সক্ষম হন। পুরুষদের দ্বারা নিয়ন্ত্রিত হলেও তাঁর অধ্যাবসায় ও অদম্য মনোবলের কারণে তিনি এ ব্যবসায় সফলতা অর্জন করেন।

তাঁর কারখানার বর্তমান উৎপাদন ক্ষমতা দৈনিক চার লাখ টাকার পণ্য সামগ্রী। ঢাকা, কুমিল্লা, ফেনী ও কক্সবাজারে তাঁর পণ্য পাওয়া যায়। এই ট্রেড ফেয়ারে সৃষ্ট নেটওয়ার্ক ও ব্র্যাক ব্যাংক এর অর্থায়ন সুবিধার উপর ভর করে তিনি ব্যবসা আরও সম্প্রসারণ করতে চান এবং সারাদেশে বাজার সৃষ্টি করতে চান।

এ বাণিজ্য মেলার সাথে সম্পৃক্ততা সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন বলেন, “এসএমই খাতের প্রচার ও প্রসারে এবং নারী উদ্যোক্তাদের কর্মদক্ষতা বৃদ্ধিতে ব্র্যাক ব্যাংক দীর্ঘদিন যাবৎ চট্টগ্রাম উইমেন চেম্বারের সাথে কাজ করে আসছে। এই মেলায় ব্যাংকার-গ্রাহকদের সরাসরি মতবিনিময় হওয়ায় অর্থায়ন সহ নানা ব্যাংকিং তথ্য প্রাপ্তির মাধ্যমে গ্রাহকরা বিশেষ করে নারী গ্রাহকরা উপকৃত হচ্ছেন।”

তিনি আরও বলেন, “চট্টগ্রাম ব্র্যাক ব্যাংক এর জন্য একটি গুরুত্বপূর্ণ বাজার। এটিকে আমাদের ব্যবসার শক্ত ভিত হিসেবে পরিণত করতে চাই। এ মেলার মাধ্যমে চট্টগ্রামে আমাদের উপস্থিতি আরও জোরদার করতে চাই। দেশের সেরা এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে পরিচিতি আরও ছড়িয়ে দিতে এ মেলা আমাদের সাহায্য করবে।”

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top