মোংলা বন্দর দিয়ে ঢাকার গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু

Untitled-6-2207280644.jpg

চলতি বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় দক্ষিণবঙ্গের যে কয়টি প্রতিষ্ঠানের কার্যক্রম বৃদ্ধি পাচ্ছে তার মধ্যে মোংলা বন্দর কর্তৃপক্ষ অন্যতম। পদ্মা সেতু চালু হওয়ার সাথে সাথেই এ বন্দর দিয়ে ঢাকার গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু হয়েছে।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২৮ জুলাই) ঢাকার ফকির এপ্যারেলস লিমিটেড, উইন্ডি এপ্যারেলস লিমিটেড, কে.সি লিনজেরিয়া লিমিটেড, আর্টিস্টিক ডিজাইন লিমিটেড, নিট কনসার্ন লিমিটেড, মেঘনা নিট কম্পোসিট লিমিটেড, শারমিন এপ্যারেলস লিমিটেড সহ মোট ২৭ টি গার্মেন্টস ফ্যাক্টরির বাচ্চাদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাওজার সহ বিভিন্ন গার্মেন্টস পণ্য নিয়ে মার্কস নেসনা নামক পানামা পতাকাবাহী একটি জাহাজ মোংলা বন্দরের ৮ নং জেটি থেকে পোল্যান্ডের উদ্দেশ্যে রওনা করে।

পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব ১৭০ কি. মি. সেখানে ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কি. মি.। মোংলা বন্দরে জাহাজ হ্যান্ডলিং দ্রুত ও নিরাপদ ও একই সাথে ঢাকার সাথে দূরত্ব কমে যাওয়ায় সময়-অর্থ দুয়েরই সাশ্রয় হচ্ছে। ফলে ব্যবসায়িরা মোংলা বন্দর দিয়ে আমদানি-রপ্তানি করায় আগ্রহী হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরের জন্য আজকে একটি স্মরনীয় দিন। মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক পদ্মা সেতু উদ্বোধনের পর ১ মাসের মধ্যে পদ্মা সেতু হয়ে মোংলা বন্দর এর মাধ্যমে গার্মেন্টস পণ্য রপ্তানির নবযাত্রা শুরু হলো। বিভিন্ন গার্মেন্ট কোম্পানির কন্টেইনার নিয়ে সরাসরি বন্দর হতে পোল্যান্ডের উদ্দেশ্যে এ পণ্য রপ্তানি হচ্ছে। ভবিষ্যতে আমদানি-রপ্তানি এ ধারা আরও বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!