বাক্স পেটানো আইসক্রিমওয়ালার গল্প

m-m..mmkmb_.jpg

প্রতিদিন ডেস্ক:কাঠের বাক্স ঘাড়ে নিয়ে ঘণ্টি বাজায় মন্টু। বাক্স ভরা মালাই আইসক্রিম। নারকেল মেশানো লাল, সাদা, সবুজ, কমলা কালারের আইসক্রিম খেতে ছুটে আসে ছোট-বড় সবাই। উঠানজুড়ে মা, খালা, বউ, ঝিয়ের আসর বসে বাক্স পেটানো সেই আইসক্রিম কেনার জন্য। সবার চোখ কাঠের বাক্সের দিকে।

এই একটি চিত্রকল্পের মাধ্যমে ভেসে ওঠে ৯০ দশকের চিরায়ত গ্রাম-বাংলার বড় অংশ। আর সেই গল্পটিকেই এবার পর্দায় তুলে আনছেন নাট্যকার-নির্মাতা হিমু আকরাম। এমন অসাধারণ প্লট নিয়ে একটি দীর্ঘ ধারাবাহিক হতেই পারতো, তবে আপাতত হলো টেলিছবি। নাম ‘আইসক্রিমওয়ালা’।

ঢাকার অদূরে পুবাইলের বিভিন্ন স্থানে এর শুটিং শেষ হয়েছে সম্প্রতি। যাতে আইসক্রিমওয়ালা মন্টু চরিত্রে অভিনয় করেছেন আরফান আহমেদ। বিভিন্ন চরিত্রে আরও আছেন সালাহউদ্দিন লাভলু, সামিয়া, নরেশ ভুঁইয়া, সম্পা নিজাম, আহমেদ নেওয়াজ, তামি রহমান, রাজু প্রমুখ।
গল্পটি প্রসঙ্গে সালাহউদ্দিন লাভলু বলেন, ‘এখানে অতিথিশিল্পী হিসেবে কাজ করেছি আমি। হিমুর গল্প আমাকে সবসময়ই টানে। এই নাটকে আইসক্রিমওয়ালা মন্টুর প্রতিপক্ষ আমি। তার প্রেমিকা জবাকে বিয়ে করি, বয়সে তিনগুণ ছোট হলেও! পাত্রী দেখা, নৌকায় করে বউ নিয়ে বাড়ি ফেরা, নানা আয়োজনে ভরপুর ছিলো নাটকটি। সব মিলিয়ে চরিত্রটি বেশ মজার। আগে গ্রামের বাস্তবতাও ছিল এমনই। এই টেলিছবির মাধ্যমে দর্শকরা অন্য একটি গল্প পাবেন। যে গল্পটির মধ্য দিয়ে অসংখ্য মানুষ বড় হয়েছেন, তবে এভাবে ভাবেননি কখনও। যে গল্পটির হাত ধরে দর্শকরা ফিরে যাবেন ফেলে আসা নব্বই দশকে, গ্রামে কিংবা শৈশব-কৈশোরে।
আইসক্রিমওয়ালা’ নাটকের নাম ভূমিকায় অভিনয় করেছেন আরফান আহমেদ। তার চরিত্রের নাম মন্টু। নাটকটি সম্পর্কে আরফান বলেন, ‘অনেক দিন পর একটা মনের মতো চরিত্রে কাজ করতে পেরেছি। গল্পে ৯০ দশক বুঝানোর জন্য পরিচালক হিমু আকরাম সব আয়োজনই করেছেন। তখনকার সময়ের আইসক্রিমের বাক্স, হ্যাজাক বাতি, হারিকেন, নৌকা- কোনকিছুর কমতি রাখেননি হিমু।’

এদিকে নির্মাতা-নাট্যকার হিমু আকরাম বলেন, ‘এক কথায় আমাদের ফেলে আসা জীবনের গল্প এটি। আমি শুধু চেষ্টা করেছি এই তথ্যপ্রযুক্তির যুগে দর্শকদের খানিক সময়ের জন্য অতীতে ফিরিয়ে নিতে।’

নির্মাতা জানান, ‘আইসক্রিমওয়ালা’ প্রচার হবে আসছে ঈদে একটি বেসরকারি টিভি চ্যানেলে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!