শরীরে কালশিটে পড়া মারাত্মক রোগের লক্ষণ

Body-Spot.jpg

শরীরে একটু আঘাত লাগলেই রক্ত জমাট বাঁধার মতো কালচে দাগ পড়ে যায়? শুধু আপনি নন, অনেকেই এমন সমস্যায় পড়েন। আবার এমনও হয় যে, অনেকে টেরই পান কখন বা কোথায় আঘাত লাগলো! অথচ শরীরের যে কোনো স্থানে হঠাৎই বড় কালশিটে পড়েছে! আপনার ক্ষেত্রেও যদি এমনটি ঘটে, তাহলে তা স্বাভাবিক কোনো ঘটনা বলে ভাববেন না। খুব ঘন ঘন যদি এ সমস্যায় পড়েন, তাহলে কিন্তু ভাবার বিষয়।

হতে পারে এটি বড় কোনো রোগের উপসর্গ। চলুন জেনে নেওয়া যাক ঘন ঘন কালশিটে পড়ার কারণ কী হতে পারে সে সম্পর্কে-

# শরীরে রক্ত ঠিকমতো জমাট না বাঁধলে কালশিটে পড়তে পারে। এ কারণে হেমোফিলিয়া জাতীয় রোগ থাকলে কালশিটে পড়ার প্রবণতা বাড়ে।

# ঘন ঘন কালশিটে পড়া হতে পারে ক্যানসারের লক্ষণ। ব্লাড ক্যানসার বা বোনম্যারো ক্যানসার হলে কালশিটে পড়ার আশঙ্কা বাড়ে।

# এছাড়াও লিভার সিরোসিসে আক্রান্ত হলেও সামান্য আঘাতেই শরীরে কালশিটে পড়তে পারে। অতিরিক্ত মদ্যপানের কারণে লিভার সিরোসিস হয়। লিভারের যে প্রোটিন রক্ত জমাট বাঁধতে সহায়তা করে, সেই প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয় এই রোগ।

# ভিটামিনের অভাবে শরীরে পড়তে পারে কালশিটে। বিশেষ করে ভিটামিন সি ও ভিটামিন কে’র এমনটি ঘটে।

# বিশেষ কোনো ওষুধের প্রতিক্রিয়াও হতে পারে কালশিটে পড়ার কারণ। বিশেষ করে অ্যাসপিরিন জাতীয় ওষুধ রক্ত জমাট বাঁধতে দেয় না। তাই এ ধরনের ওষুধ খেলে কালশিটে পড়ার ঝুঁকি বাড়ে।

# ভাস্কুলাইটিসের কারণে রক্তনালীগুলো ফুলে ওঠে। এ রোগ হলে রক্তপাত ও ঘা ছাড়াও রোগীর শ্বাসকষ্ট, অঙ্গ-প্রত্যঙ্গে অসাড়তা, আলসারসহ শরীরের বিভিন্ন স্থানে বেগুনি দাগ দেখা যেতে পারে।

কখন ডাক্তারের কাছে যাবেন?

বেশিরভাগ ক্ষেত্রেই এমন কালশিটে দাগ নিজে থেকেই সমাধান হয়। তবে কালশিটের সঙ্গে যদি হলদেটে ত্বক, জ্বর, দর্বলতা ইত্যাদি থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিন।

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top