ব্যথা দূর করার দোয়া

5.jpg

প্রতিদিন ডেস্কঃ মানুষের শরীরে ব্যথা হতেই পারে। ব্যথা হওয়ার নানা কারণ রয়েছে। কারও হয়তো বসা বা শোয়া ভঙ্গিমার কারণে ব্যথা হয়। আবার বেশি হাঁটার কারণে পায়ে ব্যথা হয়। এছাড়া বিভিন্ন কাজ করার কারণে হাতেও ব্যথা হতে পারে।

বস্তুত কমবেশি সবার কোনো না কোনো ব্যথা হয়। মূলত শরীরে ব্যথা হওয়ার মুখ্য কারণের মধ্যে অন্যতম হচ্ছে ক্লান্তি। শরীর অত্যাধিক ক্লান্ত হলে আরও দুর্বল হয়ে পড়তে পারেন। ব্যথা হলেই ব্যথানাশক ওষুধ লাগবে, এ কথা ঠিক নয়। ব্যথার ওষুধ সাময়িক আরাম দেবে বটে, কিন্তু এটা মূল চিকিৎসা নয়। ব্যথানাশক ওষুধের নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। (প্রথম আলো : ১৫ জুলাই, ২০১৬

ব্যথা হলে দুশ্চিন্তিত না হয়ে ব্যবস্থা নিলে আল্লাহ তাআলা সুস্থ করে দেবেন। চিকিৎসা কিংবা শরীরচর্চা-ব্যায়াম বা কোনো ব্যবস্থা নেওয়ার পাশাপাশি দোয়াও করা চাই। এতে আল্লাহ তাআলা দ্রুত ব্যথা দূর করে দেবেন। এখানে ব্যথা দূর হওয়ার একটি দোয়া উল্লেখ করা হয়েছে।

উসমান বিন আবুল আস আস-সাকাফি (রা.) বলেন, আমি রাসুল (সা.)-এর কাছে মারাত্মক ব্যথা নিয়ে উপস্থিত হলাম, যা আমাকে প্রায় অকেজো করে দিয়েছিল। রাসুল (সা.) আমাকে বলেন, ‘তুমি তোমার ডান হাত ব্যথার স্থানে রেখে সাতবার এই দোয়া বলো।’ (ইবনে মাজাহ, হাদিস : ৩৫২২)

أعوذُ بعِزَّةِ اللهِ وقُدرتِه من شرِّ ما أَجِدُ وأُحاذِرُ

উচ্চারণ : আউজু বি-ইজ্জাতিল্লহি ওয়া কুদরাতিহি মিন শাররি মা আজিদু ওয়া উহাজিরু।

অর্থ : আল্লাহর নামে— আমি আল্লাহর অসীম সম্মান ও তার বিশাল ক্ষমতার অসিলায় আমার অনুভূত এই ব্যথার ক্ষতি থেকে আশ্রয় প্রার্থনা করি।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!