পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসার আহবান

20211108_124448.jpg

মোংলা থেকে মো. নূর আলমঃ পৃথিবীকে বাঁচাতে হলে জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসার সিদ্ধান্ত নিতে হবে বিশ্ব নেতৃবৃন্দকে। জলবায়ুর উষ্ণতা থেকে আমরা বাঁচতে চাই। পৃথিবীর তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেড’র মধ্যে সীমিত রাখার সিদ্ধান্ত এখনই বাস্তবায়ন করতে হবে। দ্রুততম সময়ে শতভাগ নবায়নযোগ্য জ্বালানি শক্তির ব্যবহার নিশ্চিত করতে না পারলে বিশ্বে জলবায়ু বিপর্যয় সৃষ্টি হবে। সুন্দরবনসহ সকল নদ-নদী ও বনাঞ্চল রক্ষায় কার্য্যকরি পদক্ষেপ নিতে হবে।

৮ নভেম্বর সোমবার সকালে বিশ্ব জলবায়ু সম্মেলনের সফলতার আখাংকায় মোংলার কানাইনগর পশুর নদীর পাড়ে মোংলা নাগরিক সমাজ ও ক্লিন খুলনার আয়োজনে জলবায়ু নাগরিক সমাবেশে বক্তারা একথা বলেন।

সোমবার সকাল ১১টায় অনুষ্ঠিত জলবায়ু নাগরিক সমাবেশে সভাপতিত্ব করেন মোংলা নাগরিক সমাজের সভাপতি মো. নূর আলম শেখ। নাগরিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার। এছাড়া বক্তব্য রাখেন চাঁদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা মোঃ তারিকুল ইসলাম, ইউপি সদস্য সুলতান আহমেদ, নারীনেত্রী কমলা সরকার, বাপা নেতা আব্দুর রশিদ হাওলাদার, নাজমুল হক, নদীকর্মী শেখ রাসেল, মাহারুফ বিল্লাহ, হাসিব সরদার প্রমূখ। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার বলেন পলিথিন ব্যবহার বন্ধ করে, বন-নদী-খাল-পাহাড় পর্বত রক্ষা করে জলবায়ু পরিবর্তন ঠেকাতে হবে। জলবায়ু নাগরিক সমাবেশে মোংলার ছহিরুদ্দিন লাঠিখেলা টিমের সদস্যরা শারিরীক কসরত ও কৌশলের অবলম্বনে নানা খেলা উপস্থাপনের মাধ্যমে জলবায়ু বিপর্যয়ের সৃষ্ট পরিস্থিতি তুলে ধরেন। জলবায়ু নাগরিক সমাবেশে কয়েকশো বিভিন্ন শ্রেণীপেশার মানুষ জলবায়ু সংক্রান্ত দাবী সম্বলিত নানা প্লাকার্ড বহন করতে দেখা যায়।###

মো. নূর আলম

নিজস্ব সংবাদদাতা

মোংলা

০১৭১১০৫৮২২৬।

বাঁচাতে জীবাশ্ম জ্বালানি থেকে

সরে আসতে হবে

—————————————————————

মোংলা থেকে মো. নূর আলমঃ পৃথিবীকে বাঁচাতে হলে জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসার সিদ্ধান্ত নিতে হবে বিশ্ব নেতৃবৃন্দকে। জলবায়ুর উষ্ণতা থেকে আমরা বাঁচতে চাই। পৃথিবীর তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেড’র মধ্যে সীমিত রাখার সিদ্ধান্ত এখনই বাস্তবায়ন করতে হবে। দ্রুততম সময়ে শতভাগ নবায়নযোগ্য জ্বালানি শক্তির ব্যবহার নিশ্চিত করতে না পারলে বিশ্বে জলবায়ু বিপর্যয় সৃষ্টি হবে। সুন্দরবনসহ সকল নদ-নদী ও বনাঞ্চল রক্ষায় কার্য্যকরি পদক্ষেপ নিতে হবে। ৮ নভেম্বর সোমবার সকালে বিশ্ব জলবায়ু সম্মেলনের সফলতার আখাংকায় মোংলার কানাইনগর পশুর নদীর পাড়ে মোংলা নাগরিক সমাজ ও ক্লিন খুলনার আয়োজনে জলবায়ু নাগরিক সমাবেশে বক্তারা একথা বলেন।

সোমবার সকাল ১১টায় অনুষ্ঠিত জলবায়ু নাগরিক সমাবেশে সভাপতিত্ব করেন মোংলা নাগরিক সমাজের সভাপতি মো. নূর আলম শেখ। নাগরিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার। এছাড়া বক্তব্য রাখেন চাঁদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা মোঃ তারিকুল ইসলাম, ইউপি সদস্য সুলতান আহমেদ, নারীনেত্রী কমলা সরকার, বাপা নেতা আব্দুর রশিদ হাওলাদার, নাজমুল হক, নদীকর্মী শেখ রাসেল, মাহারুফ বিল্লাহ, হাসিব সরদার প্রমূখ। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার বলেন পলিথিন ব্যবহার বন্ধ করে, বন-নদী-খাল-পাহাড় পর্বত রক্ষা করে জলবায়ু পরিবর্তন ঠেকাতে হবে। জলবায়ু নাগরিক সমাবেশে মোংলার ছহিরুদ্দিন লাঠিখেলা টিমের সদস্যরা শারিরীক কসরত ও কৌশলের অবলম্বনে নানা খেলা উপস্থাপনের মাধ্যমে জলবায়ু বিপর্যয়ের সৃষ্ট পরিস্থিতি তুলে ধরেন। জলবায়ু নাগরিক সমাবেশে কয়েকশো বিভিন্ন শ্রেণীপেশার মানুষ জলবায়ু সংক্রান্ত দাবী সম্বলিত নানা প্লাকার্ড বহন করতে দেখা যায়।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
error: Content is protected !!