স্বাধীনতার সুবর্ণজয়ন্তী:৫০ টাকা মূল্যমানের স্মারক স্বর্ণমুদ্রা আনছে বাংলাদেশ ব্যাংক

50-coin-1.jpg

প্রতি‌দিন ডেস্ক: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে ৫০ টাকা মূল্যমানের স্মারক স্বর্ণমুদ্রা আনছে বাংলাদেশ ব্যাংক। আগামী বুধবার স্মারক স্বর্ণমুদ্রাটি বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরে অন্যান্য শাখা কার্যালয় থেকে বিক্রয় করা হবে।
বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে গত বৃহস্পতিবার বিষয়টি জানা গেছে। এতে বলা হয়েছে, ৫০ টাকা মূল্যমানের স্মারক স্বর্ণমুদ্রাটি ২৫ মিলিমিটার ঢেউখেলানো নকশায় তৈরি। ২২ ক্যারেট সোনা দিয়ে তৈরি স্মারক মুদ্রাটির ওজন হবে ১০ গ্রাম।
স্মারক মুদ্রার ওপর ভাগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি (১৯৭১ সালের ৭ মার্চের ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান ‘পঞ্চাশ ৫০ টাকা’ ও ওপরে অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা রয়েছে। মুদ্রার পেছন ভাগে ইংরেজিতে ‘৫০’ ও ‘০’–এর ভেতরে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম, আর মনোগ্রামের নিচে ইংরেজিতে ‘১৯৭১-২০২১’ এবং ওপরে অর্ধবৃত্তাকারভাবে ইংরেজিতে ‘গোল্ডেন জুবিলি অব ইনডিপেনডেন্টস’ (স্বাধীনতার সুবর্ণজয়ন্তী) ও নিচে ‘ফিফটি টাকা’ (পঞ্চাশ টাকা) লেখা রয়েছে।
বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ২২ ক্যারেট সোনা দিয়ে তৈরি ও ১০ গ্রাম ওজনের স্মারক মুদ্রাটির মূল্য স্মারক বাক্সসহ ৬৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top
error: Content is protected !!