ভারতে এক ধাক্কায় সিলিন্ডারের দাম কমলো ৯১.৫ রুপি

india-20220201120113.jpg

ডেস্ক রিপোর্ট: সংসদে ২০২২-২৩ অর্থ বছরের কেন্দ্রীয় বাজেট ঘোষণার ঠিক আগেই সাধারণ মানুষের জন্য স্বস্তির খবর মিলেছে। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমিয়েছে তেল উত্পাদনকারী সংস্থাগুলো। মঙ্গলবার ইন্ডিয়ান অয়েল ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৯১.৫ রুপি কমিয়েছে। দাম কমার ফলে দিল্লিতে ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম পড়বে এখন থেকে ১ হাজার ৯০৭ রুপি। আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম বাড়তে থাকলেও রান্নার গ্যাসের দাম অপরিবর্তিত রাখছে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলো। খবর হিন্দুস্তান টাইমসের।

৫ রাজ্যে বিধানসভা নির্বাচনকে সামনে রেখে দেশীয় এলপিজি সিলিন্ডারের দামে স্বস্তি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আন্তর্জাতিক স্তরে অপরিশোধিত তেলের দাম আকাশচুম্বী হলেও গ্যাসের সিলিন্ডারের দাম না বাড়ানোর সিদ্ধান্তকে ভালো পদক্ষেপ হিসেবেই দেখা হচ্ছে।

তবে গ্যাসের দাম না বাড়ায় আপাতত কিছুটা স্বস্তিতেই থাকছে আমজনতা। ভর্তুকিবিহীন ইন্ডেনের ১৪.২ কেজি ওজনের সিলিন্ডারের রেট অপরিবর্তিত থাকায় ১ ফেব্রুয়ারি থেকে দিল্লিতে তা মিলবে ৮৯৯ রুপির কিছুটা বেশি। কলকাতায় সিলিন্ডার কেনা যাবে ৯২৬ রুপিতে। মুম্বাইতে সিলিন্ডার পাওয়া যাবে দিল্লির মতোই আর চেন্নাইতে সিলিন্ডারের দাম পড়বে ৯১৫ রুপির কিছুটা বেশি।

উল্লেখ্য, রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম শেষ বারের মতো বাড়ানো হয়েছিল গত ৬ অক্টোবর। এর আগে কলকাতায় প্রতি সিলিন্ডারের দাম ছিল ৯১১ রুপি। ২০২১ সালের জানুয়ারি মাসে কলকাতায় রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ছিল ৭২০ রুপির কিছুটা বেশি। অর্থাৎ গত এক বছরে লাফিয়ে ২০৬ রুপি বেড়েছে রান্নার গ্যাসের। তবে ফেব্রুয়ারিতে আর রান্নার গ্যাসের দাম বাড়ায়নি কেন্দ্রীয় সরকার। ফলে অনেকটাই স্বস্তি মিলেছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top
error: Content is protected !!