বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আবুল হাশিম আর নেই

image-515915-1643789032.jpg

ডেস্ক রিপোর্ট: ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক দুবারের সাবেক সংসদ সদস্য আবুল হাশিম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার সকাল সাড়ে ৭টায় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৪ বছর।

তিনি পরিবার-পরিজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের জানাজা আগামীকাল সকাল ১০টায় নিজ বাড়িতে এবং বেলা ১১টায় গফরগাঁও সরকারি কলেজ মাঠে সম্পন্ন হওয়ার পর মহিলা ডিগ্রি কলেজ প্রাঙ্গণে রাষ্ট্রিয় মর্যাদায় দাফন করা হবে।

আবুল হাসেম ১৯৩০ সালের ১৭ আগস্ট গফরগাঁও ইউনিয়নের গফরগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মরহুম আকতার হোসেন ছিলেন একজন কৃষক, মাতা মরহুমা নূরুন নাহার ছিলেন গৃহিণী। তিনি ১৯৫০ সালে গফরগাঁও সরকারি কলেজের ছাত্র সংসদের প্রথম ভিপি ও মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন।

৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন ও বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সব রাজনৈতিক কর্মকাণ্ডে তিনি সক্রিয় ভূমিকা রাখেন।১৯৬৯ সালে আগরতলা ষড়যন্ত্র মামলা চলাকালে আন্দোলনকে নেতৃত্ব দেন।

১৯৭০ সালের নির্বাচনে তৎকালীন প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। পরে ১৯৭৩ সালের সংসদ নির্বাচনে এমপি নির্বাচিত হন।

১৯৭৫ সালের ১৫ আগস্টের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর বঙ্গবন্ধুর সহযোদ্ধাদের সঙ্গে তিনিও গ্রেফতার হন। এমপি হাশিম ১৯৭৭ সালে জেল থেকে বের হন।

মরহুমের মৃত্যুতে স্থানীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল শোক প্রকাশ করেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top