বিচার বিভাগে কোনও দুষ্ট চক্রকে প্রশ্রয় দেওয়া হবে না: প্রধান বিচারপতি

chife-justice.jpg

প্রতিদিন ডেস্ক:বিচার বিভাগে কোনও দুষ্ট চক্রকে প্রশ্রয় দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন বাংলাদেশের নবনিযুক্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রবিবার (২ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আপিল বিভাগের এজলাস কক্ষে এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

এ সময় রীতি অনুসারে প্রধান বিচারপতিকে সংবর্ধনা প্রদান করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।
সংবর্ধনা শেষে বক্তব্য দেন দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেন, দুর্নীতি ক্যানসারের মতো। আঙুলে ক্যানসার হলে যেমন কেটে ফেলতে হয়, দুর্নীতিও তেমনি। দুর্নীতির বিষয়ে নো কম্প্রোমাইজ।

তিনি বিচার বিভাগের সমস্যা চিহ্নিত করে তা দূর করতে পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেন। আর এ কাজে বিচার বিভাগকে সহযোগিতা করতে রাষ্ট্রের সব বিভাগের প্রতি আহ্বান জানান তিনি। এ সময় মামলার জট কমানো, বিচার বিভাগ থেকে দুর্নীতি দূর করা, বার ও বেঞ্চের মধ্যে সমন্বয় করে কাজ করার কথা ব্যক্ত করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে গত ৩০ ডিসেম্বর প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। পরে রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেন।

এরপর গত ৩১ ডিসেম্বর দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথ বাক্য পাঠ করান।

প্রসঙ্গত, দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে ২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি শপথ নেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ৪৭ মাস প্রধান বিচারপতির দায়িত্ব পালন শেষে ২০২১ সালের ৩০ ডিসেম্বর অবসরে যান তিনি।

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top
error: Content is protected !!