বায়ুদূষণে সর্বোচ্চ গাজীপুর, সর্বনিম্ন মাদারীপুর

image-516269-1643873180.jpg

ডেস্ক রিপোর্ট: অপরিকল্পিত উন্নয়ন ও পরিবেশ বিপর্যয়ের কারণে দিন দিন বায়ুদূষণ বেড়েই চলছে। দেশের ৬৪ জেলার মধ্যে বায়ুদূষণের শীর্ষে রয়েছে গাজীপুর। আর সবচেয়ে কম দূষিত বায়ুর জেলা মাদারীপুর। বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এক গবেষণায় এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে ৬৪ জেলার বায়ুদূষণ সমীক্ষাবিষয়ক এক সংবাদ সম্মেলনে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার এ তথ্য তুলে ধরেন।

গবেষণা প্রতিষ্ঠান স্টামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র দেশজুড়ে গত বছরের ৬ জানুয়ারি থেকে ৬ এপ্রিল পর্যন্ত জেলা শহরগুলোতে এক গবেষণা চালায়। গবেষণায় সাত ধরনের ভূমির ব্যবহারের ওপর নির্ভর করে তিন হাজার ১৬৩টি স্থানের বস্তুকণা দুই দশমিক ৫ মান ধরে পর্যবেক্ষণ করে বৈজ্ঞানিক পদ্ধতিতে পর্যালোচনা করা হয়। এই বৈজ্ঞানিক গবেষণার ফলে এ তথ্য উঠে এসেছে।

গবেষণায় দেখা গেছে, দূষিত বাতাসের অঞ্চলের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা এবং তৃতীয় অবস্থানে রয়েছে নারায়ণগঞ্জ। দূষণের দিক থেকে গাজীপুরে বায়ুমান প্রতি ঘনমিটারে ২৬৩.৫১ মাইক্রোগ্রাম, ঢাকায় ২৫২.৯৩ মাইক্রোগ্রাম, নারায়ণগঞ্জে ২২২.৪৫ মাইক্রোগ্রাম এবং সবচেয়ে কম মাদারীপুর ৪৯.০৮ মাইক্রোগ্রাম।

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top
error: Content is protected !!