৮ ভোজ্যতেল কোম্পানির বিরুদ্ধে মামলা

soyabin-1.jpg

প্রতিদিন ডেস্ক:সেবা নিয়ন্ত্রণের মাধ্যমে ভোক্তা হয়রানি ও অসম প্রতিযোগিতার অভিযোগে ভোজ্যতেল আমদানিকারক আট প্রতিষ্ঠানের বিরুদ্ধে স্বপ্রণোদিত হয়ে মামলা করেছে সরকারি সংস্থা বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

প্রথমিক অনুসন্ধানে কোম্পানিগুলোর বিরুদ্ধে প্রতিযোগিতা আইনের ব্যত্যয় পেয়েছে কমিশন। এ জন্য ভোক্তাস্বার্থে প্রতিযোগিতামূলক বাজার নিশ্চিত করতে কোম্পানিগুলোর বিরুদ্ধে মামলা করেছে কমিশন। এর মধ্যে প্রতিষ্ঠানগুলোকে মামলার শুনানিতে অংশ নিতে নোটিশও পাঠানো হয়েছে।

বুধবার কমিশন নিজের দপ্তরেই মামলা করেছে।
যেসব কোম্পানির বিরুদ্ধে মামলা হয়েছে সেগুলো হলো- বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড (রূপচাঁদা), সিটি এডিবল অয়েল লিমিটেড (তীর), মেঘনা ও ইউনাইটেড এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড (ফ্রেশ), বসুন্ধরা অয়েল রিফাইনারি মিল (বসুন্ধরা), এস আলম সুপার এডিবল অয়েল কোম্পানি লিমিটেড (এস আলম), শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (পুষ্টি), প্রাইম এডিবল অয়েল লিমিটেড (প্রাইম) ও গ্লোব এডিবল অয়েল লিমিটেড (রয়্যাল শেফ)।

কমিশন বলছে, প্রাথমিক তদন্তে যেসব অসামঞ্জস্য ও পাওয়া গেছে, সেগুলোর বিষয়ে আগামী ১৮ ও ১৯ মে শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম নিউজবাংলাকে বলেন, ‘কোন পণ্যের ক্ষেত্রে যদি সিন্ডিকেট বা নিয়ন্ত্রণের অভিযোগ পাওয়া যায়, আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে প্রতিযোগিতা কমিশন। ভোজ্যতেল কোম্পানিগুলোর কমিশন আইনের ১৫ ধারা লঙ্ঘণ করেছে বলে আমরা দেখতে পেয়েছি। তাই তাদেরকে কমিশনের শুনানিতে তলব করা হয়েছে।’

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top