কোভিডকালে যৌনতা নিয়ে ভয় পাচ্ছেন? ঘনিষ্ঠ হওয়ার আগে মেনে চলুন কয়েকটি বিষয়

1643293697_kalki.jpg

প্রতীকি ছবি।

প্রতিদিন ডেস্ক:

এই কোভিডকালে ঘনিষ্ঠ হওয়ার আগে মেনে চলুন কয়েকটি বিষয়।

করোনা যে শুধু দেশের অর্থনীতির উপর প্রভাব ফেলেছে তা নয়। কোভিডকালে ব্যহত হচ্ছে মানুষের স্বাভাবিক যৌন জীবনও। এ পরিস্থিতিতে পরষ্পরের সুরক্ষার কথা ভেবেই অনেকেই যৌনতাকে পাশ কাটিয়ে যাচ্ছেন। এই সিদ্ধান্ত যেমন ঠিক। পাশাপাশি সুস্থ সম্পর্কের ক্ষেত্রে শারীরিক ঘনিষ্ঠতাটা বেশ জরুরি। শারীরিক সম্পর্ক দুটি মানুষের সম্পর্কের রসায়নকে অনেক বেশি নিবিড় করে। পরস্পরকে আরও কাছাকাছি আসতে সাহায্য করে। তবে সব সময় মিলনের উদ্দেশ্য যে শুধুমাত্র শারীরিক চাহিদা পূরণ হয়, তা নয়। মানসিক অবলম্বনের তাগিদও এতে লুকিয়ে থাকে। তাই কাছাকাছি আসাটা জরুরি। তবে এই কোভিডকালে ঘনিষ্ঠ হওয়ার আগে মেনে চলুন কয়েকটি বিষয়।

ঘনিষ্ঠতার আগে নিজে পরিষ্কার হয়ে নিন

আপনি বা আপনার সঙ্গী বাইরে থেকে এলে একে অপরকে আলিঙ্গন করার আগে ভাল করে পরিষ্কার হয়ে নিন। হাত-পা ভাল করে ধুয়ে স্যানিটাইজ করে নিন। সবচেয়ে ভাল হয় যদি বাইরে থেকে ফিরে গরম জলে স্নান করে নিলে।

শারীরিক কোনও উপসর্গ থাকলে বিরত থাকুন

সর্দি-কাশি বা জ্বর জ্বর ভাব থাকলে অন্তত দু’দিন ঘনিষ্ঠ না হওয়া ভাল। এতে দুজনেরই সুরক্ষা বজায় থাকে।

এই পরিস্থিতি যৌনতার জন্য বাড়িই বেছে নিন

অনেকেই প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটানোর জন্য নিরিবিলি কোনও হোটেল বা রিসর্ট বেছে নেন। কোভিডকালে সেটা বেশ ঝুঁকির হতে পারে। অচেনা অজানা জায়গায় সুরক্ষা নিয়ে একটা প্রশ্ন থেকেই যায়। বর্তমান পরিস্থিতিতে নিজেদের একান্ত ব্যক্তিগত মুহূর্ত কাটানোর জন্য বাড়িই হতে পারে উপযুক্ত স্থান।

ঘনিষ্ঠতা শেষে স্নান করে নিন

শুধু কোভিড আবহে বলে নয়, বছরের অন্যান্য ঋতুতেও শারীরীক মিলনের পরে স্নান করাটা জরুরি। দেহে ও মনে একটা আলাদা অনুভূতি এনে দেয়।

KP/S

Share this post

Leave a Reply

Your email address will not be published.

scroll to top